ইউনিয়ন পরিষদ সংক্রান্ত বিদ্যমান অধ্যাদেশ রহিত করিয়া একটি নূতন আইন প্রণয়নকল্পে প্রণীত আইন
ইউনিয় বিধিবিধান । |
|
||||
|
|
||||
|
|
||||
যেহেতু, ইউনিয়ন পরিষদ সংক্রান্ত বিদ্যমান অধ্যাদেশ রহিত করিয়া একটি নূতন আইন প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজনীয়;
|
|
||||
|
|
|
|||
|
|
প্রথম অধ্যায় |
|
||
|
|
|
|||
সংক্ষিপ্ত শিরোনাম, প্রয়োগ ও প্রবর্তন |
|
১। (১) এই আইন স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ নামে অভিহিত হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
সংজ্ঞা |
|
২। বিষয় বা প্রসংগের পরিপন্থী কিছু না থাকিলে, এই আইনে-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
দ্বিতীয় অধ্যায় |
|
||
|
|
|
|||
ওয়ার্ড গঠন |
|
৩। (১) ইউনিয়ন পযার্য়ে সংরক্ষিত আসন ব্যতিরেকে সাধারণ সদস্য নিবার্চনের জন্য ইউনিয়নকে ৯(নয়) টি ওয়ার্ডে বিভক্ত করিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ওয়ার্ড সভা |
|
৪। (১) এই আইনের অধীন ইউনিয়ন পরিষদের প্রতিটি ওয়ার্ডে একটি ওয়ার্ড সভা গঠন করিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ওয়ার্ড পর্যায়ে উন্মুক্ত সভা |
|
৫। (১) প্রত্যেক ওয়ার্ড সভা উহার স্থানীয় সীমার মধ্যে বৎসরে কমপক্ষে ২ (দুই) টি সভা অনুষ্ঠিত করিবে, যাহার একটি হইবে বাৎসরিক সভা।
|
|||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ওয়ার্ড সভার ক্ষমতা, কার্যাবলী, ইত্যাদি |
|
৬। (১) এই আইনের বিধান সাপেক্ষে এবং নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভার নিম্নবর্ণিত ক্ষমতা, কার্যাবলী ও অধিকার থাকিবে, যথা :-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ওয়ার্ড সভার দায়িত্ব |
|
৭। (১) ওয়ার্ড সভা নিম্নলিখিত দায়িত্ব পালন করিবে,যথাঃ -
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
তৃতীয় অধ্যায় |
|
||
|
|
|
|||
ইউনিয়নকে প্রশাসনিক একাংশ ঘোষণা |
|
৮। এই আইনের অধীন ঘোষিত প্রত্যেকটি ইউনিয়নকে, সংবিধানের ১৫২(১) অনুচ্ছেদের সহিত পঠিতব্য ৫৯ অনুচ্ছেদের উদ্দেশ্য পূরণকল্পে এতদ্বারা প্রজাতন্ত্রের প্রশাসনিক একাংশ বলিয়া ঘোষণা করা হইল। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদ সৃষ্টি |
|
৯।(১) এই আইন বলবৎ হওয়ার সঙ্গে সঙ্গে বিদ্যমান সকল ইউনিয়ন পরিষদ এই আইনের বিধান অনুযায়ী ইউনিয়ন পরিষদ হিসাবে গঠিত হইয়াছে বলিয়া গণ্য হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদ গঠন |
|
১০। (১) ইউনিয়ন পরিষদ ১ (এক) জন চেয়ারম্যান ও ১২ (বার) জন সদস্য লইয়া গঠিত হইবে যাহাদের ৯ (নয়) জন সাধারণ আসনের সদস্য ও ৩ (তিন) জন সংরক্ষিত আসনের সদস্য হইবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ইউনিয়ন গঠন |
|
১১। (১) ডেপুটি কমিশনার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, নির্ধারিত পদ্ধতিতে কতকগুলি গ্রাম বা সংলগ্ন মৌজা বা গ্রামের সমন্বয়ে ১(এক) টি ওয়ার্ড এবং ৯ (নয়) টি ওয়ার্ডের সমন্বয়ে একটি ইউনিয়ন ঘোষণা করিবেন।
|
|||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
সীমানা নির্ধারণ কর্মকর্তা নিয়োগ |
|
১২। (১) উপজেলা নির্বাহী অফিসার ওয়ার্ডের সীমানা নির্ধারণের উদ্দেশ্যে প্রজাতন্ত্রের চাকুরিতে নিয়োজিত ব্যক্তিদের মধ্য হইতে বিধি মোতাবেক প্রয়োজনীয় সংখ্যক সীমানা নির্ধারণ কর্মকর্তা ও সহকারী সীমানা নির্ধারণ কর্মকর্তা নিয়োগ করিতে পারিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ওয়ার্ডের সীমানা নির্ধারণ |
|
১৩। (১) ওয়ার্ডসমূহের সীমানা নির্ধারণের ক্ষেত্রে এলাকার ভৌগোলিক অখণ্ডতা এবং জনসংখ্যার বিন্যাস ও প্রশাসনিক সুবিধাদির প্রতি লক্ষ্য রাখিতে হইবে ৩[ ***]।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের এলাকা রদবদলের ফল |
|
১৪। (১) এই আইনের বিধান অনুযায়ী কোন পরিষদ হইতে কোন একটি এলাকা সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বাদ দেওয়া হইলে উক্ত প্রজ্ঞাপনের তারিখ হইতে উহা উক্ত পরিষদের প্রশাসনিক অধিক্ষেত্র এবং সরকার যদি অন্যরূপ নির্দেশ না দিয়া থাকে তাহা হইলে, উক্ত পরিষদে বলবৎ নিয়ম, আদেশ, নির্দেশ ও প্রজ্ঞাপনের অধীন থাকিবে না।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
কোন ইউনিয়ন পরিষদ বা অংশ বিশেষ পৌরসভা বা সিটি কর্পোরেশন ইত্যাদিতে অর্ন্তভুক্তির ফল |
|
১৫। (১) সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, কোন ইউনিয়ন পরিষদ বা ইহার অংশ বিশেষ পৌরসভায় বা সিটি কর্পোরেশনে রূপান্তরিত বা কোন বিদ্যমান পৌরসভায় বা সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত করিতে পারিবে :
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পৌরসভা, ইত্যাদির সমগ্র বা আংশিক এলাকা নিয়া ইউনিয়ন পরিষদ গঠন |
|
১৬। (১) যদি সরকার মনে করে যে, কোন পৌরসভা বা সিটি কর্পোরেশন বা ক্যান্টনমেন্ট বোর্ডের সমগ্র এলাকা বা উহার কোন অংশ বিশেষের রূপরেখা পরিবর্তিত হইয়া গিয়াছে এবং উহার অধীনে এক বা একাধিক ইউনিয়ন পরিষদ গঠন করা প্রয়োজন, তাহা হইলে সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, উক্ত প্রজ্ঞাপনের প্রাক-প্রকাশনার পর-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নদী ভাঙ্গন, প্রাকৃতিক দুর্যোগ, ইত্যাদি কারণে পরিষদ পুনর্গঠন |
|
১৭। কোন পরিষদের অর্ন্তভুক্ত সম্পূর্ণ বা আংশিক এলাকা নদী ভাঙ্গন অথবা অন্য কোন প্রাকৃতিক দর্যোগের কারণে বিলীন বা বিলুপ্ত হইয়া গেলে সরকার, উক্ত পরিষদ বিধি অনুযায়ী বাতিল বা পুনর্গঠন করিবে এবং পুনর্গঠনের ক্ষেত্রে নতুন পরিষদ গঠন না হওয়া পযর্ন্ত বিদ্যমান পরিষদ এই আইনের বিধান অনুযায়ী সকল কাযর্ক্রম পরিচালনা করিবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
প্রশাসক নিয়োগ |
|
১৮। (১) কোন এলাকাকে ইউনিয়ন ঘোষণার পর ইহার কার্যাবলী সম্পাদনের জন্য সরকার একজন উপযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসাবে নিয়োগ করিবে এবং এই আইনের বিধান মোতাবেক নির্বাচিত পরিষদ গঠন না হওয়া পর্যন্ত প্রশাসক ইউনিয়ন পরিষদের যাবতীয় দায়িত্ব পালন করিবেন :
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
চতুর্থ অধ্যায় |
|
||
|
|
|
|||
ভোটার তালিকা ও ভোটাধিকার |
|
১৯। (১) প্রতিটি ওয়ার্ডের জন্য নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত একটি ভোটার তালিকা থাকিবে।
|
|||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নির্বাচনে অংশগহণ |
|
৪[ ১৯ক। ধারা ২৬ এর বিধান সাপেক্ষে, কোন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোন ব্যক্তিকে কোন রাজনৈতিক দল কর্তৃক মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হইতে হইবে।] |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নির্বাচন পরিচালনা, ইত্যাদি |
|
২০। (১) নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত বিধি অনুসারে নির্বাচন কমিশন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের নির্বাচনের আয়োজন, পরিচালনা ও সম্পাদন করিবে এবং অনুরূপ বিধিতে নির্বাচন কমিশন নিম্নরূপ সকল বা যে কোন বিষয়ের বিধান করিতে পারিবে, যথা :-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নিবার্চনী ফলাফল প্রকাশ |
|
২১। চেয়ারম্যান এবং সদস্য হিসাবে নিবার্চিত সকল ব্যক্তির নাম নিবার্চন কমিশন, যথাশীঘ্র সম্ভব, সরকারি গেজেটে প্রকাশ করিবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
পঞ্চম অধ্যায় |
|
||
|
|
|
|||
নির্বাচনী দরখাস্ত দাখিল |
|
২২। (১) এই আইনের অধীনে অনুষ্ঠিত কোন নির্বাচন বা গৃহীত নির্বাচনী কার্যক্রম বিষয়ে নির্বাচন ট্রাইব্যুনাল ব্যতীত কোন আদালত বা অন্য কোন কর্তৃপক্ষের নিকট আপত্তি উত্থাপন করা যাইবে না।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নির্বাচন ট্রাইব্যুনাল ও নির্বাচন আপিল ট্রাইব্যুনাল গঠন |
|
২৩। (১) এই আইনের অধীনে নির্বাচন সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে নির্বাচন কমিশন, সরকারী গেজেটে প্রজ্ঞাপনের দ্বারা, একজন উপযুক্ত পদমর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাচনী ট্রাইব্যুনাল এবং একজন উপযুক্ত পদমর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা ও একজন উপযুক্ত পদমর্যাদার নির্বাহী বিভাগের কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নির্বাচনী দরখাস্ত ও আপিল বদলীকরণের ক্ষমতা |
|
২৪।নির্বাচন কমিশন নিজ উদ্যোগে অথবা পক্ষগণের কোন এক পক্ষ কর্তৃক এতদুদ্দেশ্যে পেশকৃত আবেদনের প্রেক্ষিতে যে কোন পর্যায়ে একটি নির্বাচনী দরখাস্ত এক ট্রাইব্যুনাল হইতে অন্য ট্রাইব্যুনালে অথবা একটি আপিল ট্রাইব্যুনাল হইতে অপর একটি আপিল ট্রাইব্যুনালে বদলী করিতে পারিবে এবং যে ট্রাইব্যুনালে বা আপিল ট্রাইব্যুনালে তাহা এইরূপ বদলী করা হয় সেই ট্রাইব্যুনাল বা আপিল ট্রাইব্যুনাল উক্ত দরখাস্ত বা আপিল যে পর্যায়ে বদলী করা হইয়াছে সেই পর্যায় হইতে উহার বিচারকার্য চালাইয়া যাইবেঃ
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নিবার্চনী দরখাস্ত, আপিল, ইত্যাদি নিষ্পত্তি |
|
২৫। নির্বাচনী দরখাস্ত ও আপিল দায়েরের পদ্ধতি, নির্বাচনী ট্রাইব্যুনাল ও নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল কর্তৃক নির্বাচন বিরোধ নিষ্পত্তির পদ্ধতি, এখতিয়ার, ক্ষমতা, প্রতিকার এবং আনুষঙ্গিক সকল বিষয় বিধি দ্বারা নির্ধারিত হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
ষষ্ঠ অধ্যায় |
|
||
|
|
|
|||
পরিষদের সদস্যগণের যোগ্যতা ও অযোগ্যতা |
|
২৬। (১) কোন ব্যক্তি এই ধারার উপ-ধারা (২) এর বিধান সাপেক্ষে পরিষদের চেয়ারম্যান বা সদস্য পদে নির্বাচিত হইবার যোগ্য হইবেন, যদি-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
একাধিক পদে প্রার্থীতায় বাঁধা |
|
২৭। (১) কোন ব্যক্তি একই সাথে চেয়ারম্যান ও সদস্য পদে প্রার্থী হইতে পারিবেন না ।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
সপ্তম অধ্যায় |
|
||
|
|
|
|||
পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণের শপথ বা ঘোষণা |
|
২৮। (১) চেয়ারম্যান ও প্রত্যেক সদস্য তাঁহার কার্যভার গ্রহণের পূর্বে প্রথম তফসিলে উল্লিখিত ফরমে সরকার কর্তৃক নির্ধারিত কোন ব্যক্তির সম্মুখে শপথ গ্রহণ বা ঘোষণা প্রদান করিবেন এবং শপথপত্র বা ঘোষণাপত্রে স্বাক্ষরদান করিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণের কার্যকাল |
|
২৯। (১) কোন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ, এই আইনের বিধানাবলী সাপেক্ষে, সংশ্লিষ্ট পরিষদের প্রথম সভা অনুষ্ঠানের তারিখ হইতে ৫ (পাঁচ) বৎসর সময়ের জন্য উক্ত পদে অধিষ্ঠিত থাকিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
দায়িত্ব হস্তান্তর |
|
৩০। পরিষদ গঠনের পর পূববর্তী চেয়ারম্যান বা প্যানেল চেয়ারম্যানের দায়িত্বপ্রাপ্ত সদস্য তাঁহার দখলে বা নিয়ন্ত্রণে থাকা পরিষদের সকল নগদ অর্থ, পরিসম্পদ, দলিল দস্তাবেজ, রেজিস্টার ও সীলমোহর যতশীঘ্র সম্ভব অথবা উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক স্থিরীকৃত তারিখ, সময় ও স্থানে নতুন নির্বাচিত চেয়ারম্যান বা, ক্ষেত্রমত, মনোনীত প্যানেল চেয়ারম্যান বা চেয়ারম্যানের দায়িত্বপ্রাপ্ত সদস্যের নিকট পরিষদের সচিব ও উপজেলা নির্বাহী অফিসারের মনোনীত একজন প্রথম শ্রেণীর কর্মকর্তার উপস্থিতিতে বুঝাইয়া দিবেন। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ব্যত্যয়ের দণ্ড |
|
৩১। (১) যদি কোন চেয়ারম্যান বা চেয়ারম্যানের দায়িত্বপ্রাপ্ত কোন সদস্য ধারা ৩০ অনুযায়ী নির্ধারিত পদ্ধতিতে নির্দিষ্ট সময়ের মধ্যে দায়িত্ব হস্তান্তর করিতে ব্যর্থ হন, তাহা হইলে তিনি ১০,০০০/- (দশ হাজার) টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডণীয় হইবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
চেয়ারম্যান বা সদস্যগণের পদত্যাগ |
|
৩২। (১) কোন সদস্য পরিষদের চেয়ারম্যান বরাবর তাঁহার পদত্যাগ করিবার অভিপ্রায় লিখিতভাবে ব্যক্ত করিয়া পদত্যাগ করিতে পারিবেন এবং উক্তরূপ পদত্যাগ পত্র চেয়ারম্যান কর্তৃক গৃহীত হওয়ার সাথে সাথে উক্ত সদস্যের পদ শুন্য হইয়াছে বলিয়া গণ্য হইবে; চেয়ারম্যান সংশ্লিষ্ট সদস্যের পদত্যাগ পত্র গৃহীত হওয়ার বিষয়টি অনধিক ৭ (সাত) দিনের মধ্যে উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
চেয়ারম্যানের প্যানেল |
|
৩৩। (১) পরিষদ গঠিত হইবার পর প্রথম অনুষ্ঠিত সভার ৩০ (ত্রিশ) কার্যদিবসের মধ্যে অগ্রাধিকারক্রমে ৩ (তিন) সদস্যবিশিষ্ট একটি চেয়ারম্যানের প্যানেল, সদস্যগণ তাঁহাদের নিজেদের মধ্য হইতে নিবার্চন করিবেনঃ
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
চেয়ারম্যান বা সদস্যগণের সাময়িক বরখাস্তকরণ ও অপসারণ |
|
৩৪। (১) যে ক্ষেত্রে কোন পরিষদের চেয়ারম্যান বা সদস্যের বিরুদ্ধে উপ-ধারা (৪) এ বর্ণিত অপরাধে অপসারণের জন্য কার্যক্রম আরম্ভ করা হইয়াছে অথবা তাঁহার বিরুদ্ধে ফৌজদারী মামলায় অভিযোগপত্র আদালত কর্তৃক গৃহীত হইয়াছে অথবা অপরাধ আদালত কর্তৃক আমলে নেওয়া হইয়াছে, সেইক্ষেত্রে নির্ধারিত কর্তৃপক্ষের মতে চেয়ারম্যান অথবা সদস্য কর্তৃক ক্ষমতা প্রয়োগ পরিষদের স্বার্থের পরিপন্থী অথবা প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন না হইলে, সরকার লিখিত আদেশের মাধ্যমে চেয়ারম্যান অথবা সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করিতে পারিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
চেয়ারম্যান বা সদস্য পদ শূন্য হওয়া |
|
৩৫। (১) চেয়ারম্যান বা কোন সদস্যের পদ শূন্য হইবে, যদি-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
শূন্য পদ পূরণ |
|
৩৬। যদি কোন পরিষদের চেয়ারম্যান বা সদস্যের পদ তাঁহার মৃত্যু, পদত্যাগ, অপসারণ বা অন্যবিধ কারণে তাঁহার মেয়াদ পূর্তির কমপক্ষে ১৮০ (একশত আশি) দিন পূর্বে শূন্য হয়, তাহা হইলে, উক্ত শূন্যতার তারিখ হইতে ৯০ (নব্বই) দিনের মধ্যে অবশিষ্ট সময়ের জন্য শূন্য পদে নির্বাচন অনুষ্ঠান করিতে হইবে:
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
সদস্যপদ পুনর্বহাল |
|
৩৭। পরিষদের কোন নির্বাচিত চেয়ারম্যান বা সদস্য এই আইনের বিধান অনুযায়ী সাময়িকভাবে বরখাস্ত বা অপসারিত হইয়া অথবা অযোগ্য ঘোষিত হইয়া সদস্যপদ হারাইবার পর আপিলে তাঁহার উক্তরূপ সাময়িক বরখাস্ত আদেশ বা অপসারণ আদেশ রদ বা বাতিল বা প্রত্যাহার হইলে বা তাঁহার অযোগ্যতা অবলোপন হইলে, তাহার সদস্যপদ পুনর্বহাল হইবে এবং তিনি অবশিষ্ট মেয়াদের জন্য স্ব-পদে বহাল হইবেন। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
চেয়ারম্যান বা সদস্যগণের অধিকার ও দায়বদ্ধতা |
|
৩৮। (১) পরিষদের চেয়ারম্যান বা প্রত্যেক সদস্যের এই আইন ও সংশ্লিষ্ট বিধানাবলী সাপেক্ষে পরিষদের সভায় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণের অধিকার থাকিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
অনাস্থা প্রস্তাব |
|
৩৯। (১) এই ধারার বিধান সাপেক্ষে পরিষদের চেয়ারম্যান, সদস্য বা পরিষদের উপর সুনির্দিষ্ট অভিযোগে অনাস্থা প্রস্তাব আনয়ন করা যাইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
চেয়ারম্যান ও সদস্যগণের ছুটি |
|
৪০। কোন চেয়ারম্যান বা কোন সদস্যকে পরিষদ যুক্তিসঙ্গত কারণে ১ (এক) বৎসরে সর্বোচ্চ ৩ (তিন) মাস ছুটি মঞ্জুর করিতে পারিবেঃ
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
সম্পত্তি সম্পর্কিত ঘোষণা |
|
৪১। চেয়ারম্যান ও সদস্য তাঁহার কার্যভার গ্রহণের পূর্বে তাঁহার এবং তাঁহার পরিবারের কোন সদস্যের স্বত্ব, দখল বা স্বার্থ আছে এই প্রকার যাবতীয় স্থাবর ও অস্থাবর সম্পত্তির একটি লিখিত বিবরণ সরকার কর্তৃক নির্ধারিত পদ্ধতিতে ও নির্ধারিত ব্যক্তির নিকট দাখিল করিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
অষ্টম অধ্যায় |
|
||
|
|
|
|||
পরিষদের সভা |
|
৪২। (১) প্রত্যেক পরিষদ, পরিষদের কার্যালয়ে প্রতি মাসে অন্যূন একটি সভা অনুষ্ঠানের ব্যবস্থা করিবে এবং উক্ত সভা অফিস সময়ের মধ্যে অনুষ্ঠিত হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের সভায় সম্পাদনীয় কার্য তালিকা |
|
৪৩। পরিষদের কোন মূলতবী সভা ব্যতীত পরিষদের অন্য প্রত্যেক সভায় সম্পাদনীয় কার্যাবলীর একটি তালিকা, উক্তরূপ সভার জন্য নির্ধারিত সময়ের অন্যূন ৭ (সাত) দিন পূর্বে পরিষদের প্রত্যেক সদস্যের নিকট প্রেরণ করিতে হইবে এবং সভায় উপস্থিত সদস্যগণের সংখ্যাগরিষ্ঠের অনুমোদন ব্যতীত, উক্তরূপ তালিকা বহির্ভূত কোন বিষয় সভায় আলোচনার জন্য আনীত হইবে না বা সম্পাদিত হইবে না; তবে, যদি চেয়ারম্যান মনে করেন যে, এইরূপ পরিস্থিতির উদ্ভব হইয়াছে যাহার জন্য পরিষদের একটি জরুরি সভা আহবান করা সমীচীন, তাহা হইলে, তিনি সদস্যগণকে অন্যূন ৩ (তিন) দিনের নোটিশ প্রদানের পর এইরূপ একটি সভা আহবান করিতে পারিবেন এবং উক্তরূপ সভায় নির্ধারিত আলোচ্যসূচী ব্যতীত অন্য কোন বিষয় আলোচনা করা যাইবে না। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের কার্যাবলী নিষ্পন্ন |
|
৪৪। (১) পরিষদের সকল কার্যাবলী বিধি দ্বারা নির্ধারিত সীমার মধ্যে ও পদ্ধতিতে পরিষদের সভায় অথবা স্থায়ী কমিটিসমূহের সভায় অথবা উহার চেয়ারম্যান, সদস্য, কর্মকর্তা বা কর্মচারী কর্তৃক নিষ্পন্ন হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
স্থায়ী কমিটি গঠন ও উহার কার্যাবলী |
|
৪৫। (১) পরিষদ উহার কার্যাবলী সুচারুরূপে সম্পাদন করিবার জন্য নিম্নবর্ণিত বিষয়াদির প্রত্যেকটি সম্পর্কে একটি করিয়া স্থায়ী কমিটি গঠন করিবে,যথাঃ-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের নির্বাহী ক্ষমতা |
|
৪৬। (১) এই আইনের উদ্দেশ্য সাধন এবং পরিষদের সভার সিদ্ধান্ত বাস্তবায়নকল্পে চেয়ারম্যান পরিষদের নির্বাহী ক্ষমতা প্রয়োগ করিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের কাযাবর্লী |
|
৪৭। (১) পরিষদের প্রধান কার্যাবলী হইবে নিম্নরূপ, যথা:-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ইউনিয়ন পরিষদের পুলিশ ও গ্রাম প্রতিরক্ষা বিষয়ক কার্যাবলী |
|
৪৮। (১) সরকার, সময়ে সময়ে, চাহিদা মোতাবেক গ্রামীণ এলাকায় গ্রাম পুলিশ বাহিনী গঠন করিতে পারিবে এবং সরকার কর্তৃক উক্ত গ্রাম পুলিশ বাহিনী নিয়োগ, প্রশিক্ষণ, শৃংখলা এবং চাকুরির শর্তাবলী নিধারর্ণ করা হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নাগরিক সনদ প্রকাশ |
|
৪৯। (১) এই আইনের অধীন গঠিত প্রতিটি পরিষদ, নির্ধারিত পদ্ধতি অনুসরণ করিয়া বিভিন্ন প্রকারের নাগরিক সেবা প্রদানের বিবরণ, সেবা প্রদানের শর্তসমূহ এবং নির্দিষ্ট সময়সীমার মধ্যে সেবা প্রদান নিশ্চিত করিবার বিবরণ প্রকাশ করিবে যাহা "নাগরিক সনদ"(Citizen Charter) বলিয়া অভিহিত হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
উন্নততর তথ্য প্রযুক্তির ব্যবহার ও সুশাসন |
|
৫০। (১) প্রত্যেক ইউনিয়ন পরিষদ সুশাসন নিশ্চিত করিবার লক্ষ্যে নির্দিষ্ট সময়সীমার মধ্যে উন্নততর তথ্য প্রযুক্তি ব্যবহার করিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
নবম অধ্যায় |
|
||
|
|
|
|||
পরিষদের সম্পত্তি অর্জন, দখলে রাখিবার ও নিষ্পত্তি করিবার ক্ষমতা |
|
৫১। (১) প্রত্যেক পরিষদের সম্পত্তি অর্জনের, দখলে রাখিবার ও নিষ্পত্তি করিবার এবং চুক্তিবদ্ধ হইবার ক্ষমতা থাকিবে; তবে, স্থাবর সম্পত্তি অর্জন বা নিষ্পত্তির ক্ষেত্রে পরিষদকে সরকারের পূর্বানুমোদন গ্রহণ করিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদে সম্পদ হস্তান্তর |
|
৫২। সরকার, কোন পরিষদ বা উহার স্থানীয় অধিক্ষেত্রের মধ্যে অবস্থিত কোন সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট আইন বা বিধি-বিধান অনুযায়ী উক্ত পরিষদকে হস্তান্তর করিতে পারিবে এবং উক্তরূপ হস্তান্তরিত সম্পত্তি ঐ পরিষদের উপর বর্তাইবে ও উহার নিয়ন্ত্রণাধীনে থাকিবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের তহবিল |
|
৫৩। (১) প্রত্যেক ইউনিয়ন পরিষদের জন্য সংশ্লিষ্ট পরিষদের নামে একটি তহবিল থাকিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের ব্যয় |
|
৫৪। (১) তহবিলের অর্থ নিম্নলিখিত খাতসমূহে অগ্রাধিকার ভিত্তিতে ব্যয় করিতে হইবে, যথা :-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের তহবিল সংরক্ষণ বা বিনিয়োগ এবং বিশেষ তহবিল গঠন |
|
৫৫। (১) পরিষদের তহবিলে জমাকৃত অর্থ কোন সরকারি ট্রেজারীতে বা সরকারি ট্রেজারীর কার্য পরিচালনাকারী কোন ব্যাংকে বা সরকার কর্তৃক সময়ে সময়ে নির্ধারিত অন্য কোন আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
দায়যুক্ত ব্যয় |
|
৫৬। (১) পরিষদ তহবিলের উপর দায়যুক্ত ব্যয় নিম্নরূপ হইবে, যথাঃ -
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
দশম অধ্যায় |
|
||
|
|
|
|||
বাজেট |
|
৫৭। প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি অর্থ বৎসর শুরু হইবার অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হইতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বৎসরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী সম্বলিত একটি বাজেট প্রণয়ন করিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
হিসাব |
|
৫৮। ইউনিয়ন পরিষদের আয় ও ব্যয়ের হিসাব নির্ধারিত পদ্ধতিতে ও ফরমে সংরক্ষণ করিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নিরীক্ষক নিয়োগ |
|
৫৯। ইউনিয়ন পরিষদের তহবিলের হিসাবসমূহ সরকার যেরূপ বিহিত করিবে, সেইরূপ সময়ে ও স্থানে এবং নির্ধারিত প্রক্রিয়ায় নিযুক্ত কোন নিরীক্ষক কর্তৃক পরীক্ষিত ও নিরীক্ষিত হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নিরীক্ষকগণের ক্ষমতা |
|
৬০। (১) এই আইন অনুযায়ী নিরীক্ষার প্রয়োজনে কোন নিরী্ক্ষক-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নিরীক্ষা সংক্রান্ত বিধি প্রণয়ন |
|
৬১। সরকার নিরীক্ষা সংক্রান্ত বিধি প্রণয়ন করিবে, যাহাতে অন্যান্য বিষয়ের মধ্যে নিম্নলিখিত বিষয়সমূহ অন্তর্ভুক্ত থাকিবে, যথাঃ-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
একাদশ অধ্যায় |
|
||
|
|
|
|||
ইউনিয়ন পরিষদের কর্মকর্তা ও কর্মচারী |
|
৬২। প্রত্যেক ইউনিয়ন পরিষদের একজন সচিব, একজন হিসাব সহকারী-কাম-কম্পিউটার অপারেটর থাকিবেন, যাহারা সরকার বা সরকার কর্তৃক নির্ধারিত কোন কতৃর্পক্ষের মাধ্যমে নিযুক্ত হইবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের পরিষদে হস্তান্তরে সরকারের ক্ষমতা |
|
৬৩। (১) নির্ধারিত শর্ত সাপেক্ষে পরিষদের সাধারণ বা বিশেষ কার্য সম্পাদনের লক্ষ্যে সরকার তৃতীয় তফসিলে বর্ণিত সরকারি কর্মকর্তা বা কর্মচারী এবং তাহাদের কার্যাবলী নির্ধারিত সময়ের জন্য পরিষদে হস্তান্তর করিতে পারিবে, উক্তরূপে হস্তান্তরিত কর্মকর্তা বা কর্মচারীগণ সংশ্লিষ্ট পরিষদের ব্যবস্থাপনায় দায়িত্ব পালন করিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের নির্বাচিত প্রতিনিধি ও কর্মকর্তা বা কর্মচারীগণের সম্পর্ক |
|
৬৪। (১) পরিষদের ব্যবস্থাপনাধীন কর্মকর্তা বা কর্মচারীগণের আইনগত অধিকার ও পেশাগত স্বাধীনতা নিশ্চিত করিবার লক্ষ্যে সরকার নির্বাচিত জনপ্রতিনিধি এবং পরিষদের নিয়ন্ত্রণাধীন বা পরিষদে হস্তান্তরিত কর্মকর্তা বা কমর্চারীগণের মধ্যে সম্পর্ক নির্ধারণ বিষয়ক একটি আচরণ বিধি (Code of Conduct) প্রণয়ন করিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
দ্বাদশ অধ্যায় |
|
||
|
|
|
|||
পরিষদ কর্তৃক করারোপ |
|
৬৫। (১) ইউনিয়ন পরিষদ চতুর্থ তফসিলে উল্লিখিত সকল অথবা যে কোন কর, রেইট, টোল, ফিস ইত্যাদি নির্ধারিত পদ্ধতিতে আরোপ করিতে পারিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
আদর্শ কর তফসিল |
|
৬৬। সরকার ইউনিয়ন পরিষদের জন্য প্রাক প্রকাশনার মাধ্যমে আদর্শ কর তফসিল প্রণয়ন করিতে পারিবে এবং অনুরূপ তফসিল চূড়ান্তভাবে প্রকাশিত হইলে উক্ত আদর্শ কর তফসিলে উল্লিখিত করের পরিমাণ সকল পরিষদের জন্য নমুনা হিসাবে গণ্য হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
কর সংক্রান্ত দায় |
|
৬৭। (১) কোন ব্যক্তি বা জিনিসপত্রের উপর কর, রেইট, টোল কিংবা ফিস আরোপ করা যাইবে কি না উহা নির্ধারণের প্রয়োজনে পরিষদ নোটিশের মাধ্যমে উক্ত ব্যক্তিকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করিতে বা এতদ্সংক্রান্ত দলিলপত্র, হিসাব বই বা জিনিসপত্র দাখিল করিবার জন্য নির্দেশ দিতে পারিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
কর সংগ্রহ ও আদায়, ইত্যাদি |
|
৬৮। (১) এই আইনে ভিন্নরূপ বিধান না থাকিলে, এই আইনের অধীন আরোপযোগ্য সকল কর, রেইট, টোল বা ফিস নির্ধারিত ব্যক্তি কর্তৃক নির্ধারিত পদ্ধতিতে আদায় করিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
কর নির্ধারণ, মূল্যায়ন ইত্যাদির বিরুদ্ধে আপত্তি |
|
৬৯। এই আইনের অধীন ধার্য কোন কর, রেইট, টোল বা ফিস বা এতদ্সংক্রান্ত কোন সম্পত্তির মূল্যায়ন অথবা কোন ব্যক্তি কতৃর্ক উহা প্রদানের দায়িত্ব সম্পর্কে কোন আপত্তি লিখিত দরখাস্তের মাধ্যমে নির্ধারিত কতৃর্পক্ষের নিকট এবং নির্ধারিত সময় ও পদ্ধতিতে উত্থাপন করিতে হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
কর বিধি |
|
৭০। (১) পরিষদ কতৃর্ক ধাযর্কৃত সকল কর, রেইট, টোল, ফিস এবং অন্যান্য দাবি বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে ধার্য, আরোপ, ইত্যাদি পরিচালনা ও নিয়ন্ত্রণ করা যাইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
ত্রয়োদশ অধ্যায় |
|
||
|
|
|
|||
পরিষদের রেকর্ড, ইত্যাদি পরিদর্শনের ক্ষমতা |
|
৭১।(১) সরকার বা সরকার কর্তৃক ক্ষমতা প্রাপ্ত যে কোন কর্মকর্তা পরিষদকে নিম্নরূপ নির্দেশ দিতে পারিবে, যথাঃ-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
কারিগরি তদারকি ও পরিদর্শন |
|
৭২। সরকার কর্তৃক নির্ধারিত পদ্ধতিতে কোন বিভাগের বিভাগীয় প্রধান এবং তৎকর্তৃক মনোনীত কারিগরি কর্মকর্তাগণ পরিষদের মাধ্যমে বাস্তবায়নাধীন উক্ত বিভাগের উন্নয়ন প্রকল্পসমূহ এবং সংশ্লিষ্ট রেকর্ড ও নথিপত্র পরিদর্শন করিতে পারিবেন। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
সরকারের দিক নির্দেশনা প্রদান এবং তদন্ত করিবার ক্ষমতা |
|
৭৩। (১) এই আইনে যাহা কিছুই থাকুক না কেন, সরকার, সরকারের নীতির সাথে সঙ্গতি রাখিয়া যে কোন পরিষদকে আর্থিক ব্যবস্থাপনা, কর্মকর্তা ও কর্মচারী ব্যবস্থাপনা, বিভিন্ন প্রকার প্রকল্প প্রণয়ন ও প্রকল্পের উপকারভোগী নির্বাচন, পরিষদ ও ওয়ার্ড সভার কার্যক্রম পরিচালনা, ইত্যাদি বিষয়ে দিক নির্দেশনা প্রদান করিতে পারিবে, এবং পরিষদ উক্তরূপ দিক নির্দেশনা বাধ্যতামুলকভাবে অনুসরণ করিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদ, পরিষদের চেয়ারম্যান, সদস্য ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ |
|
৭৪। (১) যদি সরকারের নিকট এই মর্মে প্রতীয়মান হয় যে, কোন পরিষদ বা পরিষদের চেয়ারম্যান, সদস্য ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা এই আইন বা সরকারের অন্য কোন আদেশ দ্বারা নির্ধারিত দায়িত্ব সম্পাদনে ব্যর্থ হইয়াছে, তাহা হইলে, সরকার অথবা সরকার কর্তৃক নির্ধারিত কর্তৃপক্ষ লিখিত আদেশ দ্বারা নির্ধারিত সময়ের মধ্যে উক্তরূপ দায়িত্ব পালনের জন্য পরিষদ বা চেয়ারম্যানকে নির্দেশ দিতে পারিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের সিদ্ধান্ত, কার্যবিবরণী, ইত্যাদি বাতিল বা স্থগিতকরণ |
|
৭৫।(১) সরকার স্বয়ং অথবা পরিষদের চেয়ারম্যান বা সদস্য বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বা অন্য কোন ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে পরিষদের যে কোন কার্যবিবরণী বা সিদ্ধান্ত বাতিল বা স্থগিত করিতে পারিবে, যদি উক্তরূপ সিদ্ধান্ত বা কার্যবিবরণী-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের বার্ষিক, আর্থিক ও প্রশাসনিক প্রতিবেদন |
|
৭৬।(১) পরিষদ প্রত্যেক বৎসর সরকার কর্তৃক নির্ধারিত ফরমে ও পদ্ধতিতে পরিষদের বার্ষিক, আর্থিক ও প্রশাসনিক প্রতিবেদন প্রস্তুত করিবে এবং পরবর্তী বৎসরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে উহা সরকারের নিকট প্রেরণ করিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদ বাতিল ও পুনঃনির্বাচন |
|
৭৭। (১) সরকার নিম্নলিখিত কারণে যথাযথ তদন্তপূর্বক সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা পরিষদ বাতিল করিতে পারিবে, যথাঃ-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
চতুর্দশ অধ্যায় |
|
||
|
|
|
|||
তথ্য প্রাপ্তির অধিকার |
|
৭৮। (১) প্রচলিত আইনের বিধান সাপেক্ষে, বাংলাদেশের যে কোন নাগরিকের পরিষদ সংক্রান্ত যে কোন তথ্য, নির্ধারিত পদ্ধতিতে, প্রাপ্তির অধিকার থাকিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
তথ্য সরবরাহের পদ্ধতি |
|
৭৯। (১) কোন ব্যক্তির কোন তথ্যের প্রয়োজন হইলে তাহাকে নির্ধারিত ফরমে এবং নির্ধারিত ফি দিয়া পরিষদের চেয়ারম্যানের বরাবরে লিখিত আবেদন করিতে হইবে; উক্ত দরখাস্ত নামঞ্জুর বা অন্যরূপ নিষ্পত্তি না হইলে সচিব নির্দিষ্ট সময়ের মধ্যে যাচিত তথ্য সরবরাহ করিবেন।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
তথ্য প্রদানের বাধ্যবাধকতা |
|
৮০। (১) পরিষদের সচিব বা দায়িত্বপ্রাপ্ত অন্য কোন কর্মকর্তা বা কর্মচারী এই অধ্যায়ে বর্ণিত নোটিফাইড রেকর্ডপত্র ব্যতীত অন্যান্য তথ্য নির্ধারিত পদ্ধতিতে নির্দিষ্ট মেয়াদের মধ্যে সরবরাহ করিতে বাধ্য থাকিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
সরল বিশ্বাসে কৃত কার্য রক্ষণ |
|
৮১। এই আইন, বিধি বা প্রবিধান বা আদেশের অধীন সরল বিশ্বাসে কৃত কোন কার্যের ফলে কোন ব্যক্তি ক্ষতিগ্রস্ত হইলে বা ক্ষতিগ্রস্ত হইবার সম্ভাবনা থাকিলে তজ্জন্য সরকার, পরিষদ বা উহাদের নিকট হইতে ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তির বিরুদ্ধে কোন দেওয়ানী বা ফৌজদারী মামলা বা অন্য কোন আইনগত কার্যক্রম গ্রহণ করা যাইবে না। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
পঞ্চদশ অধ্যায় |
|
||
|
|
|
|||
টিউটোরিয়াল স্কুল, কোচিং সেন্টার ইত্যাদি নিবন্ধিকরণ |
|
৮২। (১) এই আইন কাযর্কর হওয়ার তারিখে বা তৎপরবর্তীতে পরিষদ এলাকায় পরিষদের নিবন্ধন ব্যতীত বেসরকারিভাবে বা ব্যক্তিগতভাবে পরিচালিত টিউটোরিয়াল স্কুল বা কোচিং সেন্টার চালু করা যাইবে না; উক্তরূপ নিবন্ধনের জন্য নির্ধারিত পদ্ধতিতে পরিষদের চেয়ারম্যান বরাবরে আবেদন করিতে হইবে এবং উক্তরূপ আবেদন প্রাপ্তির পর পরিষদ প্রয়োজনীয় তদন্ত করিয়া সন্তোষজনক বিবেচিত হইলে পরিষদ সভার অনুমোদক্রমে নিবন্ধনের অনুমতি প্রদান করিবে ।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
প্রাইভেট হাসপাতাল, ইত্যাদি নিবন্ধিকরণ |
|
৮৩। (১) এই আইন কাযর্কর হওয়ার তারিখে বা তৎপরবর্তীতে পরিষদের এখতিয়ারাধীন এলাকায় পরিষদে যথানিয়মে নিবন্ধন ব্যতীত কোন প্রাইভেট হাসপাতাল, প্যারামেডিক্যাল ইনস্টিটিউট ইত্যাদি প্রতিষ্ঠা করা যাইবে না।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নিবন্ধিকরণে ব্যর্থতার দণ্ড |
|
৮৪। কোন ব্যক্তি পরিষদের নিবন্ধন ব্যতীত কোন টিউটোরিয়াল স্কুল, কোচিং সেন্টার, প্রাইভেট হাসপাতাল বা প্যারামেডিক্যাল ইনস্টিটিউট স্থাপন বা পরিচালনা করিলে অথবা উক্তরূপ প্রতিষ্ঠান বা হাসপাতালের নিবন্ধন বাতিল করিবার পরও উহা পরিচালনা অব্যাহত রাখিলে অনধিক ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা অর্থদণ্ডে দণ্ডিত হইবে এবং উক্তরূপ অর্থদণ্ড আরোপের তারিখের পরেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা হাসপাতাল পরিচালনা বন্ধ না করিলে প্রতিদিনের জন্য পাঁচশত টাকা হারে অতিরিক্ত জরিমানা দিতে হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদ কর্তৃক ফি আদায় |
|
৮৫। পরিষদ উহার এখতিয়ারাধীন এলাকায় নিবন্ধিত টিউটোরিয়াল স্কুল, কোচিং সেন্টার, প্রাইভেট হাসপাতাল, প্যারামেডিক্যাল ইনস্টিটিউট ইত্যাদির নিকট হইতে সরকার কর্তৃক নির্ধারিত হারে বাৎসরিক ফি আদায় করিতে পারিবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পুনঃনিবন্ধিকরণ |
|
৮৬। (১) কোন টিউটোরিয়াল স্কুল, কোচিং সেন্টার, প্রাইভেট হাসপাতাল, প্যারামেডিক্যাল ইনস্টিটিউট ইত্যাদির নিবন্ধন ধারা ৮২ এবং ৮৩ এর শর্তাংশে বর্ণিত অনিয়ম ব্যতীত, নিজস্ব ব্যত্যয়ের কারণে বাতিল হইয়া ধারা ৮৪ অনুযায়ী দণ্ড প্রাপ্ত হইলে জরিমানা প্রদানের ছয় মাসের মধ্যে দ্বিগুণ পরিমাণ জরিমানাসহ পুনঃনিবন্ধিকরণের জন্য নির্ধারিত পদ্ধতিতে কারণ উল্লেখ পূর্বক আবেদন করিতে পারিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
ষোড়শ অধ্যায় |
|
||
|
|
|
|||
যৌথ কমিটি |
|
৮৭। কোন অভিন্ন উদ্দেশ্য সাধনের জন্য কোন ইউনিয়ন পরিষদ অন্য যে কোন ইউনিয়ন পরিষদ অথবা পরিষদসমূহের সাথে বা কোন পৌরসভা অথবা পৌরসভাসমূহের সাথে অথবা কোন স্থানীয় কর্তৃপক্ষ অথবা কর্তৃপক্ষসমূহের সাথে যৌথ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে যৌথ কমিটি গঠন করিতে পারিবে এবং কমিটির কার্য পরিচালনার জন্য প্রবিধান প্রণয়নের ক্ষমতাসহ যে কোন ক্ষমতা প্রয়োগের ক্ষমতা অর্পণ করিতে পারিবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদ ও পৌরসভার মধ্যে বিরোধ |
|
৮৮। যদি দুই বা ততোধিক পরিষদ অথবা কোন পরিষদ এবং পৌরসভার মধ্যে অথবা কোন পরিষদ এবং স্থানীয় কর্তৃপক্ষের মধ্যে বিরোধ দেখা দেয়, তাহা হইলে বিষয়টি মীমাংসার জন্য-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
অপরাধ ও দণ্ড |
|
৮৯। (১) পঞ্চম তফসিলে বর্ণিত অপরাধসমূহ এই আইনের অধীনে দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
অপরাধের আপোষ রফা |
|
৯০। চেয়ারম্যান অথবা নির্ধারিত কতৃর্পক্ষ কতৃর্ক সাধারণভাবে অথবা বিশেষভাবে ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তি বা কর্মকর্তা এই আইনের অধীনে কোন অপরাধের আপোষ মীমাংসা করিতে পারিবেন। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
অপরাধ বিচারার্থে গ্রহণ |
|
৯১। পরিষদ কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তির নিকট হইতে লিখিত কোন অভিযোগ ব্যতীত কোন আদালত, এই আইনের অধীন কোন অপরাধ বিচারার্থে গ্রহণ করিতে পারিবে না। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পুলিশ কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্য |
|
৯২। প্রত্যেক পুলিশ কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্য হইবে -
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
সপ্তদশ অধ্যায় |
|
||
|
|
|
|||
অবৈধ দখল |
|
৯৩। (১) কোন ব্যক্তি কোন পরিষদের জায়গা, সড়ক অথবা নর্দমার বা তার অংশ বিশেষ স্থায়ী বা অস্থায়ীভাবে অবৈধ দখল করিতে পারিবে না।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
আপীল আদেশ |
|
৯৪। এই আইন, বিধি বা প্রবিধান অনুসারে পরিষদ কর্তৃক প্রদত্ত কোন আদেশের ফলে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হইলে তিনি বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে, নির্ধারিত কর্তৃপক্ষের নিকট আপিল করিতে পারিবেন; এবং এই আপিলের উপর নির্ধারিত কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত হইবে এবং ইহার বিরুদ্ধে কোন আদালতে কোন প্রশ্ন উত্থাপন করা যাইবে না। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
স্থায়ী আদেশ |
|
৯৫। সরকার, সময়ে সময়ে, স্থায়ী আদেশ দ্বারা-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
বিধি প্রণয়নের ক্ষমতা |
|
৯৬। এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকার নিম্নবর্ণিত সকল অথবা যে কোন বিষয়ে বিধি প্রণয়ন করিতে পারিবে, যথাঃ-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
প্রবিধান প্রণয়নের ক্ষমতা |
|
৯৭। এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে পরিষদ, সরকারের পূবার্নুমোদনক্রমে, এই আইন বা কোন বিধির সহিত অসামঞ্জস্যপূর্ণ নয় এইরূপ প্রবিধান প্রণয়ন করিতে পারিবে এবং উক্ত ক্ষমতার সামগ্রিকতাকে ক্ষুণ্ন না করিয়া অনুরূপ প্রবিধানে নিম্নরূপ বিষয়ে বিধান করা যাইবে, যথাঃ-
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
বিধি ও প্রবিধান সংক্রান্ত সাধারণ বিধান, ইত্যাদি |
|
৯৮। (১) পরিষদ সম্পর্কিত বিধি ও প্রবিধানের কপি পরিষদ অফিসে পরিদর্শন ও বিক্রয়ের জন্য রাখিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নির্ধারিত কতিপয় বিষয় |
|
৯৯। এই আইনের অধীন কোন কাজ করিবার জন্য নির্ধারিত থাকা সত্ত্বেও যদি কোন কর্তৃপক্ষ কর্তৃক বা কোন্ পদ্ধতিতে তাহা করা হইবে তৎসম্পর্কে কোন বিধান না থাকে তাহা হইলে উক্ত কাজ সরকার কর্তৃক নির্দেশিত কর্তৃপক্ষ নির্ধারিত পদ্ধতিতে সম্পন্ন করিবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
প্রথম নিবার্চনের জন্য পরিষদ এবং ওয়ার্ড |
|
১০০। এই আইনের অধীন পরিষদের প্রথম নির্বাচনের উদ্দেশ্যে এই আইন জারি হইবার পূর্ব পর্যন্ত যে সকল পরিষদের অস্তিত্ব ছিল, সরকার ভিন্নরূপ কোন আদেশ না দিলে, এই আইনের অধীন ঘোষিত ইউনিয়ন বলিয়া গণ্য হইবে এবং উক্ত স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সকল ওয়ার্ডে ধারা ১৩ অনুযায়ী সীমানা নির্ধারিত হইয়াছে বলিয়া গণ্য হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
অসুবিধা দূরীকরণ |
|
১০১। এই আইনের বিধানাবলী কার্যকর করিবার ক্ষেত্রে কোন অসুবিধা দেখা দিলে সরকার, উক্ত অসুবিধা দূরীকরণার্থ, আদেশ দ্বারা, প্রয়োজনীয় যে কোন ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
ক্ষমতা অর্পণ |
|
১০২। (১) সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, এই আইন বা বিধিসমূহে বর্ণিত, যেকোন ক্ষমতা বিভাগীয় কমিশনার বা তাহার অধীনস্থ কোন কর্মকর্তাকে অর্পণ করিতে পারিবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
লাইসেন্স ও অনুমোদন |
|
১০৩। (১) এই আইন অথবা বিধি অথবা প্রবিধানে যাহা কিছুই থাকুক না কেন, কোন কাজ সম্পাদন করিবার জন্য পরিষদের অনুমতি বা অনুমোদনের প্রয়োজন হইলে, উক্ত অনুমতি বা অনুমোদন লিখিত আকারে প্রদান করিতে হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের বিরুদ্ধে মোকদ্দমা দায়ের |
|
১০৪। সরকারিভাবে দায়িত্ব পালনকালে কোন পরিষদ কিংবা কোন সদস্য, কর্মকর্তা বা কর্মচারী দ্বারা কৃত কোন কাজ, বা কাজ করা হইয়াছে বলিয়া মনে হইলে, সে সম্পর্কে লিখিতভাবে নোটিশ প্রদানের পর একমাস অতিবাহিত না হইলে তাহার বিরুদ্ধে কোন মোকদ্দমা দায়ের করা যাইবে না এবং এই ক্ষেত্রে পরিষদের নিকট লিখিত নোটিশ অফিসে বিলি করিতে বা পৌছাইতে হইবে এবং কোন সদস্য, কর্মকর্তা বা কর্মচারীর ক্ষেত্রে লিখিত নোটিশ তাহার নিকট পৌছাইতে হইবে কিংবা তাহার অফিসে বা আবাসিক ঠিকানায় পৌছাইতে হইবে এবং নোটিশে ফরিয়াদী হইতে ইচ্ছুক ব্যক্তি তাহার এইরূপ পদক্ষেপের কারণ, নিজ নাম ও আবাসিক ঠিকানা উল্লেখ করিবেন; এবং মোকদ্দমা আর্জিতে এই মর্মে একটি বিবৃতি অর্ন্তভুক্ত থাকিতে হইবে যে, উপরোক্ত ব্যবস্থা অনুযায়ী নোটিশ পাঠানো হইয়াছে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
নোটিশ ও উহা জারিকরণ |
|
১০৫। এই আইন বা বিধি বা প্রবিধানের অধীন কোন ব্যক্তি কর্তৃক কোন কিছু করিবার অথবা না করিবার প্রয়োজন হইলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তাহা প্রতিপালনের সময় নির্দেশপূর্বক নোটিশ জারি করিতে হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
প্রকাশ্য রেকর্ড |
|
১০৬। এই আইনের অধীন প্রস্তুতকৃত এবং সংরক্ষিত যাবতীয় রেকর্ড এবং রেজিস্ট্রার, সাক্ষ্য আইন, ১৮৭২ (Evidence Act, 1872) এ যে অর্থে ব্যবহত হইয়াছে, সেই অর্থে প্রকাশ্য রেকর্ড (Public document) বলিয়া গণ্য হইবে এবং বিপরীত প্রমাণিত না হইলে তাহা বিশুদ্ধ বলিয়া গণ্য হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
পরিষদের চেয়ারম্যান, সদস্য, ইত্যাদি জনসেবক (Public Servant) হইবেন |
|
১০৭। পরিষদের চেয়ারম্যান, সদস্য, কর্মকর্তা এবং কর্মচারী এবং পরিষদের পক্ষে কাজ করিবার জন্য যথাযথ ক্ষমতাপ্রাপ্ত অন্যান্য ব্যক্তি দণ্ড বিধি, ১৮৬০ (Penal Code, 1860) এর ধারা ২১ এ যে অর্থে জনসেবক অভিব্যক্তিটি ব্যবহৃত হইয়াছে সেই অর্থে জনসেবক (Public Servant) বলিয়া গণ্য হইবে। |
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|
||
|
|
|
|||
রহিতকরণ এবং হেফাজত |
|
১০৮। (১) এই আইন বলবৎ হইবার সঙ্গে সঙ্গে Local Government (Union Parishads) Ordinance, 1983 (Ord. No. LI of 1983), অতঃপর বিলুপ্ত অধ্যাদেশ বলিয়া উল্লিখিত, রহিত হইবে।
|
|
||
|
|
|
|||
|
|
||||
|
|
|
|||
|
|
|
|||
|
|
||||
|
|
||||
১ দফা (৩৮ক) স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০১৫ (২০১৫ সনের ২৮ নং আইন) এর ২(ক) ধারাবলে সন্নিবেশিত।
|
|